রাজশাহীতে নাশকতা সৃষ্টির জন্য আনা চার কেজি গানপাউডারসহ ৩০ বোমা উদ্ধার

Bomb

নাশকতার পরিকল্পনা নিয়ে আসার পথে রাজশাহী মহানগরীতে বিপুল পরিমাণ হাত বোমা ও গান পাউডার উদ্ধার করেছে র‌্যাব। চাঁপাইনবাবগঞ্জ থেকে রাজশাহীগামী একটি বাসে তল্লাশী করে চার কেজি গানপাওডার ও ৩০টি হাত বোমা উদ্ধার করা হয়। আইন শৃংখলাবাহিনীর সদস্যরা ধারণা করছেন জামায়াত-শিবির চক্র এসব গানপাউডার ও বোমা রাজশাহী নগরীতে নিয়ে আসছিল।

শনিবার সন্ধ্যা ৭টার দিকে নগরীর সিটি বাইপাসের বহরমপুর মোড়ে চাঁপাইনবাবগঞ্জ থেকে রাজশাহীগামী এপি পরিবহন বাসে তল্লাশী চালিয়ে বোমার ও গানপাউডারগুলো উদ্ধার করা হয়। এসময় র‌্যাব সদস্যরা ড্রাইভার শফিকুর ও হেলপার মারুফকেসহ বাসের ৩০ যাত্রীকে জিজ্ঞাসাবাদের জন্য ক্যাম্পে নিয়ে যায়।

রাজশাহী র‌্যাবের রেলওয়ে ক্যাম্পের কমান্ডার মেজর শফিকুর রহমান বলেন, গোপন তথ্যের ভিত্তিতে চাঁপাইনবাবগঞ্জ থেকে রাজশাহীগামী এপি পরিবহনে (রাজ-মেট্রো জ-০৪০০০৬) তল্লাশী করা হয়। এসময় বাসের বাঙ্কারের ওপর দুইটি কালো ব্যাগ সেগুলো পাওয়া যায়। সে দুইটি ব্যাগের মধ্যে র‌্যাপিং পেপার দিয়ে মোড়ানে গিটফ বক্স আকারের দুইটি প্যাকেটের একটিতে ৩০টি হাতবোমা ও একটিতে বোমা তৈরীর স্পিন্টার মিশ্রিত চার কেজি গান পাউডার পাওয়া যায়।

র‌্যাব জানায় এগুলোর মালিককে শনাক্ত করা যায়নি। তবে জিজ্ঞাসাবাদের জন্য বাসের হেলপার মারুফকে আটক করা হয়েছে। বোমাগুলো ক্যাম্পে নিয়ে গিয়ে নিস্ক্রিয় করা হবে। নাশকতার জন্য বোমা ও গান পাউডারগুলো রাজশাহীতে নিয়ে আসা হচ্ছিল বলে ধারণা করছেন মেজর শফিকুর জানান। এদিকে মহানগর গোয়েন্দা পুলিশের একটি সূত্র জানায়, গান পাওডার ও হাতবোমার ধরন দেখে সেগুলো জামায়াত শিবিরের বলে মনে হয়েছে। নগরী অথবা অন্য কোথাও নাশকতার লক্ষ্যে এগুলো রাজশাহীতে নিয়ে আসা হচ্ছিলো বলে পুলিশ জানিয়েছে।

এদিকে, রাজশাহী নগরীতে ১৪২৮ পিস চকলেট বোমা উদ্ধার করেছে বর্ডার গার্ড ব্যাটালিয়ন (বিজিবি)। শনিবার রাত সাড়ে টার দিকে নগরীর শালবাগান এলাকায় বিজিবির রাজশাহী সেক্টর সদর দফতরের সমানে যাত্রীবাহী বাসে তল্লাশী চালিয়ে এগুলো উদ্দার করা হয়।
বিজিবির রাজশাহী সেক্টরের অধিনায়ক লে. কর্ণেল নজরুল ইসলাম বলেন, চোরাই পথে আাসা ভারতীয় মালামাল উদ্ধারে আট সদস্যের বজিবির একটি দল নওগাঁ থেকে ছেড়ে আসা রাজশাহীগামী একটি যাত্রীবাহী বাসে তল্লাশী চালায়। এসময় বাসের বক্স থেকে ভারতের তৈরী বুড়িমার ব্যান্ডে ১৪২৮ পিস চকলেট বোমা উদ্ধার করা হয়।

তিনি আরো বলেন, শক্তিশালী পটকা জাতীয় স্প্রিন্টার বিহীন এ চকলেট বোমাগুলো বিস্ফোরণের সময় বিকট শব্দ হয়। জনমনে আতংক সৃষ্টি করতে এগুলো ব্যবহার করা হয় বলে বিজিবির অধিনায়ক বলেন।

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  পরিবর্তন )

Google photo

You are commenting using your Google account. Log Out /  পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  পরিবর্তন )

Connecting to %s

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

%d bloggers like this: